Somoy Daily

Somoy Daily Bangla News Online.

ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে সৌদি আরব প্রস্তুত

/
/
/
45 Views

ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে সৌদি আরব প্রস্তুত, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান বলেছেন, তার দেশ ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে প্রস্তুত। তিনি দাবি করেছেন যে সৌদি আরব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তবে ইরান উত্তেজনা হ্রাস করতে প্রতিশ্রুতিবদ্ধ নয়।

সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল-আরবিয়ার সাথে সাক্ষাত্কারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন যে রিয়াদের সাথে আলোচনায় তেহরান মোটেই আন্তরিক নয়। আমরা শান্তির জন্য ইরানে পৌঁছেছি, তবে ইরান কোনও চুক্তির জন্য প্রতিশ্রুতিবদ্ধ নয়।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী পারস্য উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের আরব দেশগুলিকে ইরানের সাথে আলোচনার আহ্বান জানানোর পর ইরান এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছিল। সৌদি আরব থেকে দু’দিন পরে এই বিবৃতি এসেছে।

২০১ a সালে তেহরানের সৌদি দূতাবাসে বিশিষ্ট সৌদি আলেম আয়াতুল্লাহ শেখ নিমারের ফাঁসি কার্যকর হওয়ার পরে জনতা আক্রমণ করার পরে রিয়াদ ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করে।

তার পর থেকে দেশটি ইরানের সাথে বৈরিতার নীতি অনুসরণ করেছে এবং তেহরানের উপর সর্বাধিক চাপ চাপানোর কৌশল বাস্তবায়নে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে সহায়তা করেছে।

যদিও সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইরানের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তোলেন, ইরান বেশ কয়েকবার আরব দেশগুলির সাথে সরাসরি আলোচনা করার প্রস্তুতি ঘোষণা করেছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী এক সাক্ষাত্কারে বলেছিলেন, পারমাণবিক চুক্তি দুর্বল ছিল। কারণ মধ্য প্রাচ্যের কোনও দেশের অংশগ্রহণ নেই।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest
This div height required for enabling the sticky sidebar