Somoy Daily

Somoy Daily Bangla News Online.

বেতন ছাড়াই চাকরি চলে

/
/
/
40 Views

ছবি সংগীত
মাগরিবের আগ দিয়ে এলাকার মাদ্রাসার এক তরুণ শিক্ষকের সাথে দেখা। কদিন আগেই নয়া বিবাহ করেছেন বলে শুনেছি। এই বিষয়েই প্রশ্ন করবো বুঝতে পেরেই বেচারার চেহারা লজ্জায় টমেটোর মতন লাল হয়ে গেছে।
– কি হুজুর? করেই ফেললেন?
: জ্বী… (মুচকি হাসি)
– তো বউ কই, ঢাকায় আনছেন?

এই প্রশ্ন করতেই বেচারার মুখটা মূহুর্তে বিবর্ণ হয়ে গেল। গলা ছোট করে বললেন: ঢাকায় বউকে কেমনে আনবো? পোশাবে না।
– কেন?

: মাদ্রাসায় চাকরিতে অল্প কয়টা টাকা বেতন পাই। তাও আবার কিছু মাসে পাই, কিছু মাসে পাই না। ফান্ডে টাকা থাকলে বেতন হয়, নইলে বেতন ছাড়াই চাকরি চলে। এইতো গত ঈদের আগে মাত্র ৫হাজার টাকা বেতন পেয়েছিলাম।

সেই ৫হাজার টাকা নিয়েই ঈদ করতে বাড়ি গিয়েছি। এই টাকায় বউকে কিভাবে কাছে রাখি? বাড়িতেই থাকুক। দোয়া করবেন ভাই যাতে আল্লাহ একটা রিযিকের ব্যবস্থা করে দেন।

হরহর করেই বুকের ভেতর জমা কথাগুলো বলে দিলেন। তার দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকলাম। আমার দেশের স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেদেরও দেখেছি বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন আর মারামারি করতে।

আর এই মাদ্রাসার শিক্ষকেরা কতই না ত্যাগ শিকার করে দ্বীনের খেদমত করে যাচ্ছেন! এতো ত্যাগের পরেও সমাজের উচু নাকের মানুষগুলো এই নিরিহ মানুষগুলোকে হেয় করে আনন্দ পায়! কি লজ্জা!

কথার মাঝেই হুজুরের মোবাইল বেজে উঠলো। মোবাইলের দিকে তাকিয়েই বেচারার চেহারা আবার লাল হয়ে গেল। বুঝলাম উনার স্ত্রী ফোন দিয়েছেন। উনি কিছু বলার আগেই সালাম দিয়ে প্রস্থান করলাম। আল্লাহ যেন প্রত্যেক ত্যাগী আলিমকে ইহকাল ও পরকালে সম্মানিত করেন।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest
This div height required for enabling the sticky sidebar